উচ্চমাধ্যমিক, নোটস ও সাজেশন

HS Education Suggestions 2025 (উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025)

HS Education Suggestions 2025
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

HS Education Suggestions 2025: প্রিয় উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীরা তোমাদের ভালো সাফল্য কামনা করে Wbexamalert বাংলা । তাই পরীক্ষায় ভালো রেজাল্টের জন্য আমরা সাজেশন দেওয়া শুরু করেছি। পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য এগুলি যদি তোমরা ভালোভাবে প্রাকটিস করো তাহলে তোমরা পরীক্ষায় কিছু Comon পেতে পারো।

চাকরির খবর: WB Hostel Staff Job Recruitment 2024: হোস্টেল স্টাফ পদে কর্মী নিয়োগ

HS EDUCATION Suggestions 2025 (উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025)

Q.1 সক্রিয় বা ওপারেন্ট অনুবর্তনের বৈশিষ্ট্য গুলি লেখ ।

উ:- সক্রিয় অনুবর্তন এর বৈশিষ্ট্য বা নীতি:–

1) প্রস্তুতি(Preparation) –

সক্রিয় অনুবর্তনের জন্য প্রাণীর প্রস্তুতি প্রয়োজন তাই স্কিনারের পরীক্ষায় প্রথম দুদিনে ইদুরটিকে বাক্সের মধ্যে প্রবেশ করিয়ে পরীক্ষামূলক পরিস্থিতির সঙ্গে পরিচয় ঘটানো হয়।

2) সক্রিয়তা(Activeness) –

সক্রিয় অনুবর্তনে প্রাণীর আত্মশক্তিয়তা প্রয়োজন ।তা না হলে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে শৃঙ্খলা তৈরি হয় না।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক সাজেশন

3) শক্তি দায়ক উদ্দীপক(Reinforcement) –

সক্রিয় অনুবর্তনের শক্তি দেয় উদ্দীপক বিশেষভাবে প্রয়োজন এগুলি তিনভাবে বিভক্ত। যথা-

a) ধন্যাত্মক উদ্দীপক(Positive reinforcer) –

ক্ষুদার্থ ইঁদুরের কাছে খাদ্যটি ধনাত্মক শক্তিদায়ক উদ্দীপক।

b) ঋণাত্মক উদ্দীপক(Negative reinforcer) –

পরীক্ষায় অকৃতকার্য হবার এই ধরনের উদ্দীপক।

c) শক্তি দায়ক উদ্দীপক(Punish reinforcer) –

কাউকে দৈহিক শাস্তি দান করা।

4) আচরনের শক্তির হ্রাস বিলোপ সাধন(Extinction):-

ধন্যাত্মক উদ্দীপকের পরিবর্তে ঋণাত্মক উদ্দীপক উপস্থাপন করলে আচরণের শক্তি হ্রাস পায় বা বিলোপ ঘটে। লিভারের চাপ দেওয়ার পর খাদ্যবস্তুর প্রাপ্তি না ঘটলে ইঁদুর টির আচরণ সম্পাদন বন্ধ হয়ে যেত।

5) আচরণের স্বতঃস্ফূর্ততা(Spontaneous Beheviour) :-

সক্রিয় অনুবর্তনে প্রাণী স্বতঃস্ফূর্ত আচরণ প্রয়োজন যা প্রাণি নিজের চাহিদা পরিতৃপ্তির জন্য স্বতঃস্ফূর্তভাবে করে।

6) স্বতঃস্ফূর্ত পুনরাবৃভাব(Spontaneous Recovery) :-

সক্রিয় অনুবর্তনে আচরণ সম্পাদনের শক্তি অবলুপ্ত হলে প্রাণীটির ওপর কিছুদিন আচরণ সম্পাদন বন্ধ রেখে পুনরায় একই পরিস্থিতিতে নিয়ে এসে দু-একবার শক্তি দায়ক উদ্দীপক উপস্থাপন করা হলে প্রাণীটির মধ্যে স্বতঃস্ফূর্তভাবে ওই আচরণের পুনরাবৃভাব ঘটে।

7) বিন্যাস করন বা আকৃতি দান(Shaping) :-

যে পরিস্থিতিতে প্রাণী কাঙ্খিত আচরণ গুলি সম্পাদনের জন্য পর্যায়ক্রমে আচরণের শৃঙ্খল তৈরি করে তখনই প্রাণীর মধ্যে সমস্ত আচরণের একটি আকৃতি দান ঘটে, এক্ষেত্রে তিনটি নীতি হলো-

নতুন আপডেট: WB Krishak Bandhu Online Appy 2024: কৃষক বন্ধু অনলাইনে আবেদন শুরু হল, আবেদন পদ্ধতি

a) সামান্যীকরণ–

এক্ষেত্রে প্রাণের অর্জিত শিখনকে কোন শিখন এ প্রয়োগ করে সামান্যীকরণ দুই প্রকার। যথা-

. উদ্দীপকের সামান্যীকরণ।

. প্রতিক্রিয়ার সামান্যীকরণ।

b) খণ্ডাংশের ধারাবাহিক শৃংখল গঠন:-

কোন আচরণকে খন্ডাংশের মাধ্যমে শেখাতে গিয়ে গেলে প্রতিটি আচরণকে পরবর্তী আচরণের সঙ্গে শৃঙ্খলিত হতে হবে।

C) প্রতিযোগী স্বভাব:-

অনেকগুলি আচরণের মধ্যে প্রাণী সঠিক আচরণটি কে জানতে পারলে অন্য আচরণ গুলি প্রতিযোগিতা শুরু হয়।

পর্ষদ সাইটClick Here
নতুন নতুন চাকরি ও সাজেশন Click Here

সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন -

Subhadip Pal

Leave a Comment

Madhyamik, HS, And others Class Notes, WBJEE Preparation & Scholarship.

হোমপেজ

পড়াশোনা

চাকরি

স্কলারশিপ

Update