উচ্চমাধ্যমিক, নোটস ও সাজেশন

HS Bengali Suggestions 2025 (উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2025)’ কে বাঁচায় কে বাঁচে’ গল্প।

HS Bengali Suggestions 2025
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

HS Bengali Suggestions 2025: প্রিয় উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীরা তোমাদের ভালো সাফল্য কামনা করে Wbexamalert বাংলা । তাই পরীক্ষায় ভালো রেজাল্টের জন্য আমরা সাজেশন দেওয়া শুরু করেছি। পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য এগুলি যদি তোমরা ভালোভাবে প্রাকটিস করো তাহলে তোমরা পরীক্ষায় কিছু Comon পেতে পারো।

চাকরির খবর: WB Hostel Staff Job Recruitment 2024: হোস্টেল স্টাফ পদে কর্মী নিয়োগ

HS Bengali Suggestions 2025 (উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2025)’ কে বাঁচায় কে বাঁচে’ গল্প।

Q.1 “দিনদিন কেমন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়”। মৃত্যুঞ্জয় কেমন হয়ে যেতে লাগল? তার এমন হয়ে যাওয়ার কারন কি?

Ans:– মানিক বন্দ্যোপাধ্যায় রচিত কে বাঁচায় কে বাঁচে গল্পের নায়ক মৃত্যুঞ্জয় ধীরে ধীরে বদলে গিয়েছিল। নিরীহ ,শান্ত ,দরদী ,ভালো মানুষ মৃত্যুঞ্জয় অফিস যাবার সময় ফুটপাতে দুর্ভিক্ষ পীড়িত নিরন্ন মানুষের মৃত্যু দেখে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে। ঘটনার অভিমতে সে নিজের উদাসীনভাবে বেঁচে থাকাকে দায়ী করে এবং অনাহারি মানুষদের অন্যসংস্থান করতে প্রাণপণ চেষ্টা করেন । এক বেলা খাওয়া ছেড়েছে মাইনের সমস্ত টাকা নিখিলের মাধ্যমে পাঠিয়ে দেয় রিলিফ ফান্ডে ।শহরের আদি অন্তহীন ফুটপাতে বিভিন্ন লঙ্গরখানায় ঘুরে অন্নপ্রার্থী মানুষের ভিড়ে এসে মিশে বুঝে নিতে চায় “কোথা থেকে কিভাবে কেমন করে সব উলটপালট হয়ে গেল।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক সাজেশন

“পরবর্তীতে সমাজ পরিবেশের সঙ্গে মৃত্যুঞ্জয় এর মন অভিযোজিত হতে পারে না ।”কিছুই কি করা যায় না” এই আর চিন্তা তাকে ঠেলে দেয় নৈরাস্যের কালো অন্ধকারে । আর সবারই অনিবার্য পরিনিতি তে মৃত্যুঞ্জয় ক্রমে অমনোযোগী হয়ে পড়ে অফিসের কাজে। একটা সময়ের পর থেকে দায়িত্ববোধ সম্পন্ন মৃত্যুঞ্জয় দেরি করে অফিসে যায় ,কাজে ভুল করে ,চুপ করে বসে থাকে তারপর হঠাৎ বেরিয়ে যায় অফিস থেকে।

গল্পে বর্ণিত কাহিনীতে একটু খাবারের খোঁজে গ্রাম উজাড় করে মানুষ চলে আসে শহরে। অথচ লঙ্গরখানার সামনে ভিড় করে অসহায় মানুষ দুমুঠো খাদ্যের চাহিদায় শহরের গলি খুজতে অসহায় ভাবে ঘুরে চলে ফুটপাত জুড়ে ,অগণিত মানুষ মারা যায় অনাহারে।এমনই এক নিরন্ন মানুষের মৃত্যু প্রত্যক্ষ করে আলোচ্য গল্পের নায়ক মৃত্যুঞ্জয় অন্ত ক্রমে বদলে যেতে থাকে “আমি বেঁচে থাকতে যে লোকটা না খেয়ে মরে গেল ও অপরাধের প্রায়শ্চিত্ত কি ?”মৃত্যুঞ্জয়ের এমন আত্ম অনুশোচনাক্রমে তার আত্মযন্ত্রণায় পরিণত হয় । তাই নিজের ভালো থাকার চেয়ে দুর্ভিক্ষপিরিত অসহায় অন্তহীন মানুষগুলোকে ভালো রাখার দায়িত্ব সে নিজেই নিতে চায়। মৃত্যুঞ্জয় কি উপায়ে তাদের অবস্থার পরিবর্তন করবে এই ভাবনায় ক্রমশ নিজে বদলে যেতে থাকে।

নতুন আপডেট: WB Krishak Bandhu Online Appy 2024: কৃষক বন্ধু অনলাইনে আবেদন শুরু হল, আবেদন পদ্ধতি

পর্ষদ সাইটClick Here
নতুন নতুন চাকরি ও সাজেশন Click Here

সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন -

Leave a Comment

Madhyamik, HS, And others Class Notes, WBJEE Preparation & Scholarship.

হোমপেজ

পড়াশোনা

চাকরি

স্কলারশিপ

Update