উচ্চমাধ্যমিক, নোটস ও সাজেশন

HS Political Science Suggestions 2025 : উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন, নম্বর এখন হাতের মুঠোয়!

HS Political Science Suggestions 2025 : উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন, নম্বর এখন হাতের মুঠোয়!
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

HS Political Science Suggestions 2025: প্রিয় উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীরা রাষ্ট্রবিজ্ঞান এর সমস্ত অধ্যায় এর  নোটস এবং সাজেশন এর পিডিএফ আজ তোমরা পাবে। রাষ্ট্রবিজ্ঞান এর প্রথম অধ্যায় এ কোনো MCQ এবং SAQ হয় না । শুধু বড়ো প্রশ্ন হয়, এবং এগুলি যদি তোমরা ভালোভাবে প্রাকটিস করো তাহলে তোমরা পরীক্ষায় কিছু Comon পেতে পারো।

পোস্টের শেষে তোমরা পিডিএফ এর লিঙ্ক পেয়ে যাবে। সেখান থেকে তোমরা পিডিএফ ডাউনলোড করে, পরবর্তীতে নিজেদের সুবিধার জন্য পড়তে পারবে।

আরও পড়ুন: HS AI Subjects Add: উচ্চ মাধ্যমিকে AI পড়ানোর সুযোগ! সবাই কি পাবে? কি জানালো সংসদ, নোটিশ দেখে নিন

HS Political Science Suggestions 2025 : উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন প্রথম অধ্যায় -DAQ (Part-1)

1.  বিশ্বায়ন কাকে বলে? বিশ্বায়নের প্রকতি অলোচনা করো? (2+6)

উ:=

বিশ্বায়ন:-

                 ‘বিশ্বায়ন’ শব্দটি রাষ্ট্রবিজ্ঞান এর একটি অপেক্ষাকৃত নতুন ধারনা।বিশ্বায়নের অথ হলো পৃথিবীর নানা দেশের  মধ্যে রাজনৈতিক, অথনৈতিক এবং সাংস্কৃতিক বাধা কে দুর করে ব্যাবসা বানিজ্য সহ সকল ক্ষেত্রে একক বিশ্বের আদর্শ সুপ্রতিষ্ঠিত করা। 1960 এর দশকে বিশ্বায়ন এর ধারনার প্রয়োগ শুরু হয়।

            এই বিশ্বায়ন এর ধারণাটিকে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানিরা বিভিন্ন ভাবে ব্যাখ্যা করেছেন। অধ্যাপক রবার্ট সন বিশ্বায়ন বলতে, বিশ্বের সংকুচিত করন এবং বিশ্ব জোড়া একত্রি করনকে বুঝিয়েছেন। তাই উপরোক্ত সংজ্ঞা গুলি র নিরিখে বলা য়ায বিশ্বায়ন হলো সমগ্র বিশ্ব ব্যাপি রাজনৈতিক, অথনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক ক্ষেত্রে একক বিশ্বের আদর্শ প্রতিষ্ঠান এবং নিবিড় সংযোগ সাধনের প্রক্রিয়া। HS Political Science Suggestions 2025

বিশ্বায়নের প্রকৃতি:-

                                    বিশ্বায়নের প্রকৃতিকে চর ভাগে ভাগ করা য়ায। যথা–

১) অথনৈতিক বিশ্বায়ন:-

                                    সামগ্রিক বিচারে বিশ্বায়ন এর ধারনা মূলত অথনৈতিক। অথনৈতিক কাঠামো গড়ে তোলার জন্য অমিয় কুমার বাগচি  অথনৈতিক বিশ্বায়ন এর গুরুত্ব পূর্ন দিক গুলি ব্যাখ্যা করেছেন। তাঁর মতে অথনৈতিক বিশ্বায়ন এর ফলে –

a) আন্তর্জাতিক ব্যবসা বাণিজ্য এর প্রসার ঘটেছে।

b) বিভিন্ন দেশের মধ্যে প্রযক্তি ও তথ্যের আদান প্রদান সম্ভব হয়েছে। এবং

c) যোগাযোগ ব্যবস্থা র মাধ্যমে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে।

নতুন আপডেট: HS Result 2024 Date West Bengal: উচ্চ মাধ্যমিক পরীক্ষার মার্কসিট হাতে পাবে?

২) রাজনৈতিক বিশ্বায়ন:-

                                     বিশ্বায়ন জাতি রাষ্ট্রের ধারনা বাতিল  করে রাষ্ট্রকে বাজার কেন্দ্রিক সংস্থায় পরিণত করতে চায়। মূলত রাজনৈতিক বিশ্বায়ন বলতে উন্নয়ন শিল দেশ গুলি র বাজার দখলকে বোঝায়। তবে মনে রাখতে হবে, রাজনৈতিক বিশ্বায়ন হলো উদারনৈতিক বাদের ই সংশোধিত রূপ। রাজনৈতিক বিশ্বায়নের কয়েকটি দিক হলো –

a) রাজনৈতিক বিশ্বায়নের প্রভাবে সরকার গুলি তাদের চিরাচরিত কর কাঠামো র পরিবর্তন ঘটাতে বাধ্য হচ্ছে।

b) এক নতুন ধরনের নূন্যতম কার্য সম্পাদন কারী রাষ্ট্র ব্যবস্থার জন্ম দিচ্ছে, যেখানে  ধীরে ধীরে সামাজিক -রাজনৈতিক এবং জাতীর কাঠামো র পরিবর্তন ঘটেছে। HS Political Science Suggestions 2025

৩) সাংস্কৃতিক বিশ্বায়ন:-

                                    সাংস্কৃতিক বিশ্বায়ন হলো একটি প্রক্রিয়া য়া সারাবিশ্বে Tele Electronic Homogeneous Culture গড়ে তুলতে চান এই প্রক্রিয়ার মাধ্যমে পৃথিবীর একটি অংশ এর উৎপাদিত পন্য সামগ্রী, তথ্য, প্রযুক্তি, ধ্যান ধারণা অন্য রাষ্ট্রে চালান করে দেওয়া হচ্ছে। এর ফলে মানুষে মানুষে সাংস্কৃতিক ভেদাভেদ মুছে যাচ্ছে। আর এ কাজে সাহায্য করছে উন্নত প্রযুক্তির দান, যথা- ইন্টারনেট, টেলি যোগাযোগ ব্যবস্থা প্রভৃতি। এই কারণে আজ সারাবিশ্বে র  মানুষ অল্প ব্যায়ে উন্নত সাংস্কৃতির সঙ্গে মেল বন্ধন ঘটাতে সক্ষম হয়েছে।

৪) পরিবেশ গত বিশ্বায়ন:-

                                        বিশ্বায়ন এর যুগে গড়ে ওঠা আধুনিক শিল্প, নগরায়ন এবং মারণাস্ত্রের  প্রসার পরিবেশর উপর নেতিবাচক প্রভাব ফেলেছে। যার ফলে আকাশ, বাতাস, সভ্যতা ,সংস্কৃতি সবকিছু দূষিত হচ্ছে। বিঙ্গানিরা আশা করছে ,এর ফলে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাবে, মেরু প্রদেশের বরফ গলতে শুরু করবে, বন্য পশু এবং মানুষ খুব কাছাকাছি থাকতে শুরু করবে। এর ফলে সমগ্র জীব জগৎ বিপন্ন হয়ে পড়বে।

উপসংহার:-

                      পরিশেষে উপরোক্ত সংজ্ঞা গুলি র নিরিখে বলা য়ায  , উন্নত দেশ গুলি র মোকাবিলায় উন্নয়ন শিল দেশ গুলোকে ঐক্যবদ্ধ হয়ে নিজেদের স্বার্থ রক্ষায় বিশ্বায়ন কে কাজে লাগানো দরকার।

সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন -

Leave a Comment

Madhyamik, HS, And others Class Notes, WBJEE Preparation & Scholarship.

হোমপেজ

পড়াশোনা

চাকরি

স্কলারশিপ

Update