HS Education Suggestions 2025: প্রিয় উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীরা তোমাদের ভালো সাফল্য কামনা করে Wbexamalert বাংলা । তাই পরীক্ষায় ভালো রেজাল্টের জন্য আমরা সাজেশন দেওয়া শুরু করেছি। পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য এগুলি যদি তোমরা ভালোভাবে প্রাকটিস করো তাহলে তোমরা পরীক্ষায় কিছু Comon পেতে পারো।
এক নজরে >>
HS EDUCATION Suggestions 2025 (উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025)
Q.1 প্রাচীন অনুবর্তন বা সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য লেখ।
Ans:-
বিষয় | প্রাচীন অনুবর্তন | সক্রিয় অনুবর্তন |
1) স্রষ্টা | শারীরি বিজ্ঞানী আইভ্যান প্যাভলপ | মনোবিজ্ঞানী বি এফ স্কিনার |
2) সংগঠন | এর সংগঠনটি হল S1———–R1 S2———-R2 | এর সংগঠনটি হল S1———R1——S2—-R2 |
3) গবেষণার প্রাণী | প্যাভলফ তার গবেষণাটি করেছিলেন কুকুরকে নিয়ে। | স্কিনার তার গবেষণাটি করেছিলেন ইদুর ও পায়রা কে নিয়ে। |
4) অনুবর্তনের ভিত্তি | এটি উদ্দীপক কেন্দ্রিক, S টাইপ। | এটি প্রতিক্রিয়া কেন্দ্রিক,R টাইপ। |
5) শক্তিদায়ক সত্তা | এক্ষেত্রে শক্তি দায়ক উদ্দীপক পূর্বেই উপস্থাপিত হয়। | এক্ষেত্রে শক্তি দায়ক উদ্দীপকটি প্রতিক্রিয়া করার পর প্রস্তাবিত হয়। |
6) স্নায়ুতন্ত্র | এটি প্রাণীর স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়। | এটি প্রাণীর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়। |
7) ইচ্ছা শক্তি | এই কৌশলটি প্রাণীর ইচ্ছাধীন নয়। | এই কৌশলটি প্রাণীর ইচ্ছাধীন। |
8) আচরণের প্রকৃতি | প্যাভলভের তথ্যটিকে Type-i শিখন বলে। | কিনাদের অনুবর্তন তত্ত্বটিকে Type-ii শিখন বলে। |
9) উদ্দীপকের উপস্থাপনা | প্রাণীর অনুবর্তনে স্বাভাবিক উদ্দীপক অনুবর্তীতে উদ্দীপকের সঙ্গে যুক্ত থাকে | অপারেন্ট অনুবর্তনে প্রতিক্রিয়ার সঙ্গে শক্তিদায়ক উদ্দীপক যুক্ত থাকে |
10) উদ্দীপকের প্রকার | এখানে দুটি উদ্দীপক থাকে যথা -একটি স্বাভাবিক এবং অপরটি বিকল্প | এখানে শুধুমাত্র একটি উদ্দীপক থাকে |
11) অনুবর্তনের ভূমিকা | এক্ষেত্রে উদ্দীপকের প্রতিস্থাপন হলে অনুবর্তনের মূল বিষয় | এক্ষেত্রে আচরণের উন্নতি করনই হলো মূল বিষয়। |
12) মূল ভিত্তি | প্রাচীন অনুবর্তনের সময় নিয়ন্ত্রণের ওপর জোর দেওয়া হয় | সক্রিয় অনুবর্তনে প্রেষণা ও পুরস্কার এর উপর বেশি গুরুত্ব দেওয়া হয়। |
13) প্রতিক্রিয়ার ধরন | এখানে অনুবর্তিত প্রতিক্রিয়া প্রত্যাশা মূলক | এখানে অনুবর্তিত প্রতিক্রিয়া নির্দেশমূলক |
14) গতির অভিমুখ | প্রাচীন অনুবর্তনের গতি সামনের দিকে অর্থাৎ আগে উদ্দীপক তারপর প্রতিক্রিয়া। | সক্রিয় অনুবর্তনের গতি পশ্চাৎমুখী অর্থাৎ আগে প্রতিক্রিয়া তারপর উদ্দীপক |
15) প্রতিক্রিয়ার শক্তি | অনুবর্তনে প্রতিক্রিয়ার শক্তি প্রারম্ভিক অবস্থায় শূন্য থাকে | এক্ষেত্রে কোন শূন্য শক্তি সম্পন্ন প্রতিক্রিয়ার কথা ভাবা হয় না |
16) শিখন | শিশু ও ইতর প্রাণীদের ক্ষেত্রে এই ধরনের অনুবর্তন কার্যকরী | উন্নত বুদ্ধি ও মানুষের দৈনন্দিন জীবনে অপারেন্ট অনুবর্তন বেশি কার্যকরী। |
17) S-R বন্ধন | এই অনুবর্তনে যে বন্ধন তৈরি হয় তা মূলত স্নায়ুজের জন্য হয়ে থাকে। | এই যে অনুবর্তনে যে বন্ধন তৈরি হয় তা মূলত ফলাফলের দ্বারা হয়ে থাকে। |
গুরুত্বপূর্ণ লিংক
শিক্ষা পর্ষদ | Click Here |
নতুন আপডেট | Click Here |