Madhyamik Bengali Suggestion 2025: যে সকল ছাত্র-ছাত্রীরা 2025 সালে মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের জন্য Wbexamalert Bangla এর পক্ষ থেকে বাংলা বিষয়ে গল্প ও কবিতা থেকে সাজেশন দেওয়া হয়েছে। আজকের এই প্রতিবেদনে মাধ্যমিকের বাংলা বিষয়ের 3 নম্বর ও 5 নম্বর প্রশ্ন সাজেশন দেওয়া হয়েছে। এই সাজেশনগুলি পড়লে মাধ্যমিক পরীক্ষায় ছাত্রছাত্রীরা খুবই ভালো নম্বর পাবে।
এক নজরে >>
শেষ মুহূর্তের বাছাই করা এই সাজেশন ভালো করে পড়লে তোমরা খুবই ভালো নম্বর পাবে। বাংলা যেহেতু আমাদের মাতৃ ভাষা সেহেতু প্রত্যেকটি প্রশ্নের উত্তর ভালো করে পরে নিজের ভাষায় গুচ্ছিয়ে উত্তর দেওয়ার চেষ্টা করবে এতে অনেক ভালো নম্বর পাবে। Wbexambangla এর পক্ষথেকে তোমাদের জন্য শুভ কামনা রইলো।
বিষয় | মাধ্যমিক বাংলা |
অধ্যায় | সকল অধ্যায় |
অধ্যায়ের নাম | বাংলা |
পরীক্ষার তারিখ | ১০ ফেব্রুয়ারি ২০২৫ |
শিক্ষা পর্ষদ | wbbse |
Madhyamik Bengali Suggestion 2025 Answer key : মাধ্যমিক বাংলা সাজেশন 2025
দশম শ্রেণীর বাংলা সাজেশন 2025
***জ্ঞানচক্ষু গল্পের সাজেশন প্রশ্ন উত্তর***
জ্ঞানচক্ষু গল্পের 3 নম্বর প্রশ্নের সাজেশন
- ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে’ –কোন প্রসঙ্গে অলৌকিক ঘটনাটির কথা বলা হয়েছে? অলৌকিক ঘটনাটি বিবৃত করো।
- ‘বুকে রক্ত ছলকে ওঠে তপনের’– কখন কেন তপনের এমন অবস্থা হয়েছিল?
- ‘বিষন্ন মন নিয়ে বসে আছে এমন সময় ঘটল সেই ঘটনা’–কোন সময়ের কথা বলা হয়েছে? সেই সময় কোন ঘটনা ঘটেছিল?
- ‘নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের’–উদ্ধৃতাংশের তাৎপর্য বুঝিয়ে দাও?
- ‘তপনের মনে হয় আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন’–তপনের এরকম মনে হওয়ার কারণ কি ছিল?
জ্ঞানচক্ষু গল্পের 5 নম্বর প্রশ্নের সাজেশন
- ‘তপন যেন কোথায় হারিয়ে যায় এইসব কথার মধ্যে’–কোন সব কথার মধ্যে তপন হারিয়ে গিয়েছিল? কেন হারিয়ে গিয়েছিল?
- ‘এই দুঃখের মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তপন’– কোন মুহূর্তটি দুঃখের? তপন কি সংকল্প করেছিল?
- জ্ঞানচক্ষু গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো।
- জ্ঞানচক্ষু গল্প অবলম্বনে তপন চরিত্রটি আলোচনা করো।
আরও পড়ুন: Madhyamik history suggestion 2025 Chapter 1: মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২৫ প্রথম অধ্যায়
***অসুখী একজন কবিতার প্রশ্নোত্তর সাজেশন
Madhyamik Bengali Suggestion 2025
অসুখী একজন কবিতার 3 নম্বর প্রশ্নের সাজেশন
- ‘সেই মেয়েটির মৃত্যু হল না’ কোন মেয়েটির কথা বলা হয়েছে? তার কেন মৃত্যু হলো না?
- ‘সেই মেয়েটি আমার অপেক্ষায়’ মেয়েটি কে? তার অপেক্ষায় থাকার কারণ কি?
- ‘সব চূর্ণ হয়ে গেল জ্বলে গেল আগুনে’ কিসের প্রভাবের সব চূর্ণ হয়ে গেল কি কি চূর্ণ হলো এবং আগুনে জোড়া গেল?
অসুখী একজন কবিতার ৫ নম্বর প্রশ্নের সাজেশন
- ‘তারপর যুদ্ধ এলো’ — ‘ বলতে কোন সময়ের কথা বলা? যুদ্ধের পরিণতি বা ভয়াবহতার পরিচয় দাও?
- ‘যেখানে ছিল শহর সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা’ অসুখী একজন কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কিভাবে হলো তার নিজের ভাষায় লেখ।
- ‘সমস্ত সমতলে ধরে গেল আগুন’ সমতলে কেন আগুন ধরেছিল? তার পরিণতি কি হয়েছিল? ‘আমি তাকে ছেড়ে দিলাম’–কতক চলে যাওয়ার পরের ঘটনাক্রম নিজের ভাষায় লেখ।
***আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা সাজেশন প্রশ্ন উত্তর
Madhyamik suggestion 2025 bengali
আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার 3 নম্বর প্রশ্ন সাজেশন
- ‘আমাদের ইতিহাস নেই’– কাদের ইতিহাস নেই ইতিহাস নিয়ে এ কথা বলা হয়েছে কেন?
- ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কাদের উদ্দেশ্যে এই আহ্বান এই আহ্বানের কারণ কি?
- ‘আয় আরো হাতে হাত রেখে/আয় আরো বেঁধে বেঁধে থাকি’ — এই উদ্ধৃতির মধ্যে দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন?
- ‘আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে–‘উক্তির মধ্যে দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন?
- ‘আমরা ফিরেছি দোরে দোরে’ আমরা কারা? দোরে দোরে ফেরার অর্থ বুঝিয়ে দাও।
- ‘আমরাও তবে এইভাবে এই মুহূর্তে মরে যাব নাকি’ এমনটা মনে হয়েছে কেন?
- ‘তবু তো কজন আছি’–‘তবু’ শব্দটি ব্যবহারের কারণ কি? এই মন্তব্যের তাৎপর্য বিশ্লেষণ করো।
- ‘পৃথিবী হয়তো গেছে মরে’/’পৃথিবী হয়তো বেঁচে আছে’–এমন সংশয়ের কারণ কি?
- ‘আমাদের চোখ মুখ ঢাকা’–‘আমাদের’ বলতে কাদের? ‘চোখ মুখ ঢাকা’ থাকার কারণ কি?
সাজেশন: Hs History Suggestions 2025 (উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন 2025)
****আফ্রিকা কবিতার সাজেশন প্রশ্ন উত্তর
মাধ্যমিক সাজেশন 2025 PDF
আফ্রিকা কবিতার 3 নম্বর প্রশ্নের সাজেশন
- ‘তার সেই অধৈর্যে ঘন ঘন মাথা নড়ার দিনে’–‘তার’ বলতে কার? সেই দিন কি হয়েছিল? অথবা ‘ছিনিয়ে নিয়ে গেল তোমাকে’–কে, কাকে কিভাবে ছিনিয়ে নিয়ে গেল? অথবা বাধলে তোমাকে বনস্পতির নিবিড় পাহারায় কৃপণ আলোর অন্তঃপুরে–কাকে কিভাবে কৃপণ আলোর অন্তঃপুরে বন্দী করা হয়েছিল? অথবা ‘নতুন সৃষ্টিকে বারবার করছিলেন বিধ্বস্ত’ –কে, কেন নিজের সৃষ্টিকে বিধ্বস্ত করেছিলেন? অথবা ‘আফ্রিকা’ কবিতাটি অনুসারে আফ্রিকা মহাদেশের উদ্ভবের ইতিহাস আলোচনা করো।
- “বলো ক্ষমা করো”– কার কাছে কেন ক্ষমা চাইতে বলা হয়েছে?
- ‘এসো যুগান্তের কবি’–‘যুগান্তর কবি’ কে? কোন পরিস্থিতিতে তাকে আহ্বান করা হয়েছে? অথবা ‘ সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী’– পুণ্যবাণীটি কী? কোন পরিস্থিতিতে তা অনিবার্য?
- “এল ওরা লোহার হাত করে নিয়ে’–‘ওরা’ কারা? ওরা আসার পর কি হয়েছিল? অথবা “এল মানুষ ধরার দল” — ‘মানুষ ধরার দল’ কারা? তারা আসার পর কি হয়েছিল? অথবা ‘পঙ্কিল হল ভুলি তোমার রক্তে অশ্রুতে মিশে’ — ‘তোমার’ বলতে কার? তার রক্ত অশ্রু কেন ঝরেছিল?
- ‘সমুদ্রপারে সেই মুহূর্তেই তাদের পাড়ায় পাড়ায়’– কাদের পাড়ার কথা বলা হয়েছে? সেখানে কি কি হয়েছিল?
আফ্রিকা কবিতার 5 নম্বর প্রশ্নের সাজেশন
- ‘হায় ছায়াবৃতা’ — ‘ছায়াবৃতা’ বলার কারণ কি? তার সম্পর্কে কবি কি বলেছেন সংক্ষেপে লেখ।
- ‘ সভ্যের বর্বর লোভ নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা’ — ‘সভ্য’ বলতে কাদের বোঝানো হয়েছে? তাদের ‘বর্বর লোভ’ এর পরিচয় দাও। অথবা ‘ চির চিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে’– ‘তোমার’ বলতে কার কথা বলা হয়েছে? কিভাবে সেখানে অপমানের চির চিহ্ন মুদ্রিত হয়েছিল? অথবা ‘ পঙ্কিল হলো ভুলি, তোমার রক্তে অশ্রুতি মিশে’ — ‘ তোমার বলতে কার কথা বলা হয়েছে? ধুলি কিভাবে পঙ্কিল হয়েছিল তা কবিত অবলম্বনে লেখ। অথবা ‘ এল মানুষ মানুষ ধরার দল’ — কোথায় এল? ‘মানুষ ধরার দল’ এসে কি করেছিল? অথবা ‘গর্বে যারা অন্ধ তোমার সূর্য হারা অরণ্যের চেয়ে’ গর্বে কারা অন্ধ? উদ্ধৃত অংশটির মধ্যে দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন?
***হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধের সাজেশন প্রশ্ন উত্তর
Madhyamik Bengali Suggestion 2025
হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধ থেকে 5 নম্বর প্রশ্নের সাজেশন
- ‘সবাই এখানে লেখক। কিন্তু আমি ছাড়া কারও হাতে কলম নেই’ — ‘ এখানে ‘ বলতে কোথাকার কথা বলা হয়েছে? এই জায়গাটির বর্ণনা দাও/ লেখক হয়েও সেখানে কারো হাতে কলম না থাকার কারণ কি? অথবা ‘আমি যেখানে কাজ করি সেটা লেখালেখির আপিস’– লেখালেখির আপিস সম্পর্কে প্রাবন্ধিক যে বর্ণনা দিয়েছেন তা নিজের ভাষায় লেখ। অথবা ‘কোনও কারনে কলম নিয়ে যেতে ভুলে যাই তবেই বিপদ’ কোথায় কলম না নিয়ে গেলে বিপদ? কেন এই বিপদ?
- ‘ভাবি, আচ্ছা, আমি যদি যীশু খ্রীষ্টের আগে জন্মাতাম’ প্রাবন্ধিক তাহলে কিভাবে কলম তৈরি করতেন বা কলম ব্যবহার করতেন প্রবন্ধ অনুসারে লেখো/ এই প্রসঙ্গে প্রাবন্ধিক কলম সম্পর্কে কোন কোন তথ্য জানিয়েছেন?
- ‘ আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা — বক্তার আসল নাম কি? তার ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃত করো।
- “আমরা কালিও তৈরি করতাম নিজেরাই” — কারা কালি তৈরি করতেন? তাঁরা কিভাবে কালি তৈরি করতেন? অথবা ‘আমরা এতকিছু আয়োজন কোথায় পাব। আমাদের ছিল সহজ কালি তৈরি পদ্ধতি’ –কোন আয়োজন এর কথা বলা হয়েছে? বক্তাদের সহজ কালি তৈরীর পদ্ধতিটি আলোচনা করো।
- “মূল দরবারে একদিন তাদের কত না খাতির, কতনা সম্মান” — তাঁদের বলতে কাদের কথা বলা হয়েছে? তাঁদের খ্যাতি ও সম্মানের পরিচয় দাও। অথবা “আমাদের এই বাংলা- মুলুকেও রাজা জমিদাররা লিপি-কুশলীদের গুনি বলে সম্মান করতেন” — লিপি- কুশলীদের কাজ কি? তাঁদের সম্পর্কে প্রবন্ধে যা জানা যায় তা লেখ।
- “দোয়াত যে কত রকমের হতে পারে, না দেখলে বিশ্বাস করা শক্ত” — কত রকমের দোয়াতের কথা বলেছেন বক্তা? বিভিন্ন প্রকার দোয়াত সম্পর্কে তিনি যে তথ্য দিয়েছেন তা আলোচনা করো। অথবা “তোমার সোনার দোয়াত কলম হোক” —সোনার দোয়াত প্রাবন্ধিক কোথায় দেখেছিলেন? দোয়াত সম্পর্কে প্রবন্ধে তিনি যে তথ্যগুলি তুলে ধরেছিলেন তা আলোচনা করো।
- ফাউন্টেন পেন বাংলায় কি নামে পরিচিত? নামটি কার দেওয়া? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখ। অথবা ” কলমের দুনিয়ায় যা সত্যি কারের বিপ্লব ঘটায় তা ফাউন্টেন পেন” — ফাউন্টেন পেনের জন্ম বৃত্তান্ত সম্পর্কে যা জানো লেখ। অথবা ” একদিন অফুরন্ত এই কালির ফোয়ারা যিনি খুলে দিয়েছিলেন, তাঁর নাম লুইস অ্যাডসন ওয়াটারম্যান” — কি করে তিনি কালির ফোয়ারা খুলে দিয়েছিলেন, প্রবন্ধ অনুযায়ী লেখো। অথবা ” জন্ম নিল ফাউন্টেন পেন” — ফাউন্টেন পেনের আবিষ্কারক কে এই পেনের জন্ম বৃত্তান্তটি লেখো।
- ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কালি কলমের প্রতি প্রাবন্ধিকের যে ভালবাসার প্রকাশ পেয়েছে তা আলোচনা কর। অথবা ‘ তাঁরা হয়তো বুঝবেন কলমের সঙ্গে আমাদের কি সম্পর্ক’ কারা বুঝবেন? সেই সম্পর্কটি কেমন ছিল?
- ‘ হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধে যেসব প্রবাদ এবং প্রবচন ব্যবহৃত হয়েছে তার প্রাসঙ্গিকতা আলোচনা কর।
***বহুরূপী গল্পের সাজেশন প্রশ্ন উত্তর
Madhyamik Bengali Suggestion 2025
বহুরূপী গল্প থেকে 3 নম্বর প্রশ্ন সাজেশন
- ‘ওই ধরনের কাজ হরিদার জীবনের পছন্দই নয়’–কোন ধরনের কাজ পছন্দ নয়? কেন তা পছন্দ নয়? অথবা ‘একঘেয়ে কাজ করতে ভয়ানক আপত্তি’ — কার আপত্তি? কেন এই আপত্তি? অথবা ‘কাজ করতে হরিদার প্রাণের মধ্যেই যেন একটা বাধা আছে’ —হরিদা কে? কেন কাজ করতে তার প্রাণের মধ্যে বাধা আছে?
- ” বড় চমৎকার আজকের এই সন্ধ্যার চেহারা” — কোন সন্ধ্যার কথা বলা হয়েছে? সন্ধাটির বর্ণনা দাও।
- “আপনি কি ভগবানের চেয়েও বড়?” — বক্তার এই প্রশ্নের কারণ কি? উদ্দিষ্ট ব্যক্তি এই প্রশ্নের কি জবাব দিয়েছিল? অথবা ” আপনি একথা কেন বললেন মহারাজ” — বক্তা কে? মহারাজ তাকে কোন কথা বলেছিলেন? কেন বলেছিলেন? অথবা “আমার অপরাধ হয়েছে। আপনি রাগ করবেন না”– বক্তা কোন অপরাধ করেছিলেন?
- ‘তবে কিছু উপদেশ শুনিয়া যান’– কার উদ্দেশ্যে বক্তার এই আর্জি? উদ্দেশ্য ব্যক্তি তাকে কি কি উপদেশ শুনিয়েছিলেন? অথবা ‘নইলে আমি শান্তি পাব না’– কার উদ্দেশ্যে এই আর্জি? কি না হলে তিনি শান্তি পাবেন না?
- ” অ্যাঁ? এটা একটা বহুরূপী নাকি” — কাদের মনে কেন এই প্রশ্ন জেগেছে?
- ‘খুব চমৎকার পাগল সাজতে পেরেছে তো লোকটা’– লোকটা কে? তার পাগল সাজের বর্ণনা দাও। এই সাজ দর্শকদের মধ্যে কি প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল? অথবা ‘খুব হয়েছে হরি এইবার সরে পড়ো’– বক্তা কে? তিনি কেন এই মন্তব্য করেছিলেন? অথবা ‘ ‘একটা উন্মাদ পাগল’ — পাগলটিকে কোথায় দেখা গিয়েছিল? পাগলটির সাজ পোশাকের পরিচয় দাও।
- ‘একদিন চকের বাসস্ট্যান্ডের কাছে ঠিক দুপুর বেলাতে একটা আতঙ্কের হল্লা বেজে উঠেছিল’– বাসস্ট্যান্ডের কাছে কি ঘটনা ঘটেছিল?
- ” পুলিশ সেজে দয়ালবাবু লিচু বাগানের ভিতরে দাঁড়িয়ে ছিলেন হরিদা” — দয়ালবাবুর লিচু বাগানের ঘটনাটি লেখ। অথবা ‘ফরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িয়ে ছিলেন? তিনি কিভাবে মাস্টার মশাই কে বোকা বানিয়ে ছিলেন? অথবা ‘মাস্টার মশাই একটুও রাগ করেননি’– কোন ঘটনায় মাস্টারমশাই রাগ করেননি? এক্ষেত্রে তার প্রতিক্রিয়া কেমন ছিল? অথবা ‘এবারের মত মাপ করে দিন ওদের’ — কে, কাকে কথা বলেছিল? কেন বলেছিল?
- “বিরাগির পায়ের কাছে থলিটাকে রেখে দিয়ে ব্যাকুল স্বরে প্রার্থনা করেন জগদীশবাবু”– জগদীশ বাবু কি প্রার্থনা করেছিলেন? বিরাগী কি জবাব দিয়েছিলেন? অথবা ‘আপনি একটা মিনিট থাকুন বিরাগীজি’– বক্তা কে? একথা বলে তিনি কি করেছিলেন?
- “হঠাৎ জগদীশ বাবুর বাড়িতে খেলা দেখাবার জন্য আপনার এত উৎসাহ জেগে উঠল কেন?”– এই প্রশ্নের জবাবে নির্দিষ্ট ব্যক্তি কি উত্তর দিয়েছিলেন? অথবা “তোমাদের একটা জবর খেলা দেখাবো” — বক্তা কেন খেলা দেখাতে চেয়েছিলেন? অথবা এবার মারি তো গন্ডার, লুঠি তো ভান্ডার” — কোন প্রসঙ্গে কেন এই মন্তব্য? অথবা এবার “আর কাঙালের মত খাট পেতে বকশিশ নেওয়া” — কোন প্রসঙ্গে কেন এই মন্তব্য?
- “তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়” — কোন প্রসঙ্গে এই মন্তব্য? বক্তা কিভাবে তার রক্ষা করেছিলেন? অথবা ” আর বুঝতে অসুবিধে নেই হরিদার জীবনের ভাতের হাঁড়ি মাঝে মাঝে শুধু জল ফুটিয়ে সারা হবে”– বক্তা কিভাবে এটি বুঝতে পেরেছিলেন? অথবা “কি অদ্ভুত কথা বললেন হরিদা! হরিদার একথার সঙ্গে তর্ক চলেনা”– হরিদা কোন অদ্ভুত কথা বলেছিলেন? সে কথা সঙ্গে কেন তর্ক চলে না।
আরও পড়ুন: Bank Of Baroda Job Recruitment: ব্যাংকে কর্মী নিয়োগ শুরু, মাসিক বেতন 48,000 টাকা
***অভিষেক কবিতা সাজেশন প্রশ্ন উত্তর
Madhyamik Bengali Suggestion 2025
অভিষেক কাব্যগ্রন্থ থেকে তিন নম্বর প্রশ্নের উত্তর সাজেশন
- ‘এই অদ্ভুত বার্তা’ — কোন বার্তা? কেন তা অদ্ভুত? অথবা ‘ জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া’ মহাবাহু কে? তিনি বিস্মিত হয়ে কোন প্রশ্ন করেছিলেন? উদ্দেশ্যে ব্যক্তি তাকে কি জবাব দিয়েছিল?
- ‘এই কি সাজে আমারে’ — বক্তার এমন মন্তব্যের কারণ কি? অথব ‘ ছিঁড়িলা কুসুমদাম রোষে মহাবলী’ — ‘মাহাবলী’ কে? তার এমন আচরণের কারণ কি?
- ‘ধিক মরে’ বক্তা কেন নিজেকে ধিক্কার জানিয়েছেন?
- ‘কহ দাসে লঙ্কার কুশল’ কে কার কাছে লঙ্কার কুশল বার্তা জানাতে চেয়েছিলেন? তিনি কি শুনেছিলেন?
- ‘ শিরঃ চুম্বি অম্বুরাশি সুতা উত্তরিলা’– ‘অম্বুরাশি সুতা’ কে? তিনি কি উত্তর দিয়েছিলেন? অথবা ‘ কি হেতু, মাতঃ গতি তব আজি এ ভবনে’ –বক্তা কে? এই প্রশ্নের উত্তরে তিনি কি শুনেছিলেন?
- ‘কহিলা কাঁদিয়া ধনী’– ‘ধনী’ কে? তিনি কেঁদে কোন কথা বলেছিলেন? অথবা প্রমিলা ও ইন্দ্রজিতের কথোপকথন নিজের ভাষায় লেখ।
- ‘প্রভাতে বুঝিও বৎস রাঘবের সাথে’– বক্তা কে? এমন মন্তব্যের কারণ কি? অথবা ‘আগে পুজো ইষ্ট দেবে’ — কার উদ্দেশ্যে কেন এই মন্তব্য? অথবা ‘কহিলা রাক্ষসাধিপতি’ — রাক্ষসাধিপতি কে? তিনি কি বলেছিলেন?
- “ঘোচাবো এই অপবাদ বুধি রিপু কূলে’– বক্তা কোন অপবাদের কথা বলেছেন? উক্ত অপবাদ ঘচানোর জন্য তিনি কিভাবে প্রস্তুত হলেন?
- ‘সাজিছে রাবণরাজা’ — রাবণ রাজা কেন সাজছেন? তাঁর সাজসজ্জা বিবরণ দাও।
- ‘ দেখব এবার বীর বাঁচে কি ঔষধে’ — ‘বীর’ বলতে কাকে বোঝানো হয়েছে? তাঁর সম্পর্কে কেন এই মন্তব্য? অথবা ‘ আর একবার পিতঃ দেহ আজ্ঞা মোরে’ — কোন প্রসঙ্গে এই মন্তব্য?
- “অভিষেক করিলা কুমারে”– কুমার কে? কে তাঁকে কিভাবে অভিষেক করলেন? কেন তাঁর এই অভিষেক?
অভিষেক কাব্যগ্রন্থের 5 নম্বর প্রশ্নের উত্তর সাজেশন
- ‘অভিষেক করিলা কুমারে’–কুমার বলতে কাকে বোঝানো হয়েছে? চরিত্রটি আলোচনা কর? অথবা ইন্দ্রজিৎ চরিত্রটি আলোচনা কর।
- ” কবিতা অনুসারে রাবণ ও ইন্দ্রজিতের কথোপকথন নিজের ভাষায় লেখ।
- অভিষেক কবিতা অবলম্বনে লঙ্কেশ্বর রাবণ চরিত্রটি আলোচনা কর।
***সিরাজদ্দৌলা সাজেশন প্রশ্ন উত্তর
Madhyamik Bengali Suggestion 2025
সিরাজদ্দৌলা নাটক থেকে ৪ নম্বর প্রশ্নের সাজেশন
- ‘আমি আজ ধন্য’— কে? কেন নিজেকে ধন্য বলেছেন? অথবা ‘এই দুর্দিনে আপনারা আমাকে ত্যাগ করবেন না’ — কে কোন প্রসঙ্গে এই মন্তব্য করেছেন? অথবা আজ বিচারের দিন নয় সৌহার্দ্য স্থাপনের দিন’/আপনাদের কাছে আমার এই ভিক্ষা যে’–কে কোন প্রসঙ্গে এই মন্তব্য করেছেন? অথবা ‘বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা’– কে কোন প্রসঙ্গে এই মন্তব্য করেছেন?
- আমার রাজ্য নয় তাই আমার কাছে রাজনীতিও নাই, আছে শুধু প্রতিহিংসা’ — উক্তির আলোকে বক্তার চরিত্র বিশ্লেষণ কর। অথবা ‘ছল করে ধরে এনে, পাপপুরীতে বন্দিনী করে রাখলে, তোমাদের আমি ক্ষমা করব’ – বক্তা কে? উক্তির আলোকে তার চরিত্র বিশ্লেষণ করো। অথবা “ওর নিঃশ্বাসে বিষ, দৃষ্টিতে আগুন, অঙ্গ সঞ্চালনে ভূমিকম্প”— উক্তির আলোকে ঘষেটি চরিত্রটি আলোচনা কর।
- ‘প্রয়োজন হলে আমি তোমাকে স্মরণ করব’–কে কার উদ্দেশ্যে এই কথা বলেছেন? অথবা ‘তোমার কথা আমার চিরদিন মনে থাকবে’/আমাকে ভুলো না বন্ধু’– বক্তা কে? এমন মন্তব্যের কারণ কি? অথবা আমার বিপদ সম্বন্ধে আমাকে সচেতন করে তুমি আমার প্রতি তোমার অন্তরের পৃথিবীর পরিচয় দিয়েছো বক্তা’ — কে, কোন পরিস্থিতিতে তার এই উক্তি?
- ‘বাংলায় আমি এমন আগুন জ্বালাইব’ — এমন মন্তব্যের কারণ কি? অথবা ‘এই পত্র সম্বন্ধে তুমি কিছু জান?—বক্তা কাকে কথা বলেছেন? পত্রটির বিষয়বস্তু ও গুরুত্ব লেখো। অথবা এ ভীতিপ্রদর্শনের অর্থ কি’ — কে, কাকে কথাটি বলেছেন? ভীতি প্রদর্শন কিভাবে করা হয়েছিল?
- ‘আর কত হেয় আমাকে করতে চান আপনারা?’–‘আপনারা’ বলতে কাদের কথা বলা হয়েছে? তারা বক্তাকে কিভাবে হেয় করেছিলেন?
- ‘আমরা নবাবের নিমক বৃথা খাই না, একথা তাদের মনে রাখা উচিত’ — কে, কোন প্রসঙ্গে এই মন্তব্যের অবতারণা করেছেন? অথবা ‘আর ভাবনা কী’-বক্তা কে? কেন আর ভাবনা নেই বলে তার অভিমত?
নতুন আপডেট: SCR Railway Apprentices Recruitment 2025: দক্ষিণ মধ্য রেলওয়েতে কর্মী নিয়োগ চলছে! আবেদন পদ্ধতি