উচ্চমাধ্যমিক, নোটস ও সাজেশন

HS Political Science Suggestions 2025 Part 3: উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন, পার্ট ৩

HS Political Science Suggestions 2025 Part 3
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

HS Political Science Suggestions 2025: প্রিয় উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীরা রাষ্ট্রবিজ্ঞান এর সমস্ত অধ্যায় এর নোটস এবং সাজেশন এর পিডিএফ আজ তোমরা পাবে। রাষ্ট্রবিজ্ঞান এর প্রথম অধ্যায় এ কোনো MCQ এবং SAQ হয় না । শুধু বড়ো প্রশ্ন হয়, এবং এগুলি যদি তোমরা ভালোভাবে প্রাকটিস করো তাহলে তোমরা পরীক্ষায় কিছু Comon পেতে পারো

পোস্টের শেষে তোমরা PDF এর লিঙ্ক পেয়ে যাবে। সেখান থেকে তোমরা পিডিএফ ডাউনলোড করে, পরবর্তীতে নিজেদের সুবিধার জন্য পড়তে পারবে।

নতুন চাকরি: WB Data Entry Operator Recruitment 2024 : ব্লকে ও জেলায় Data Entry Operator পদে কর্মী নিয়োগ

HS Political Science Suggestions 2025 Part 3 PDF : উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন পঞ্চম অধ্যায় -DAQ

Q.1 উদারনীতিবাদ কাকে বলে? উদারনীতিবাদের মূল বৈশিষ্ট্য গুলি সংক্ষেপে আলোচনা করো? অথবা, উদারনীতিবাদের মূল সূত্র গুলি বিশ্লেষণ কর ?অথবা, উদারনীতিবাদের মূল নীতিগুলি ও সংক্ষেপে ব্যাখ্যা করো?

উ:- উদারনীতিবাদ:-

উদারনীতিবাদের ইংরেজি প্রতিশব্দ হলো Liberalism আবার ব্যুৎপত্তিগত বিচারে Liberalism এর অর্থ হলো Liberty বা স্বাধীনতা। তবে সাধারণভাবে বলা যায় যে সব ধরনের কর্তৃত্ববাদের বিরুদ্ধে যে মতবাদ ব্যক্তিগত জীবনে স্বাধীনচিন্তা বিশ্বাসের উপর গুরুত্ব আরোপ করে এবং ব্যক্তিগত সম্পত্তির অধিকার কে ব্যক্তিত্ব বিকাশের প্রধান উপায় বলে মনে করে এবং সামাজিক রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে স্বাধীন মৌলিক নীতি প্রতিষ্ঠার দাবি জানায় তাকে উদারনীতিবাদ বলে অভিহিত করা হয় ।বেন্থামের হিতবাদী দর্শন অনুসারে উদারনীতিবাদ হল ‘সর্বাধিক সংখ্যক মানুষের সর্বাধিক সুখ।’

উদারনীতিবাদের বৈশিষ্ট্য বা মূল সূত্র :-

উদারনীতিবাদের প্রকৃতির পরিপ্রেক্ষিতে কতগুলি মূল নীতি বা বৈশিষ্ট্য বা মূল সূত্র নিম্নে উল্লেখ করা হলো-

১) রাজনৈতিক সাম্য প্রতিষ্ঠা–

উদারনীতিবাদের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো রাজনৈতিক সাম্য প্রতিষ্ঠা রাজনৈতিক সাম্য বলতে রাজনৈতিক সুযোগ-সুবিধা ভোগের ক্ষেত্রে সমান অধিকার কে বোঝায় যা আইনের অনুশাসনকে সুনিশ্চিত করে।

উচ্চ মাধ্যমিক সাজেশন: WBSEDCL New Job Recruitment 2024: বিদুৎ অফিসে নতুন কর্মী নিয়োগ শুরু!

২) জনসম্মতি–

রাষ্ট্রের সমস্ত রকম ক্ষমতা মূল উৎস হল জনসম্মতি। উদারনীতিবাদীরা মনে করেন ব্যক্তির শক্তিকে উপেক্ষা করে রাষ্ট্রশক্তি স্বীকৃতি লাভ করতে পারে না। এই জন্য সর্বজনীন ভোটাধিকারের মাধ্যমে প্রতিনিধিত্বমূলক শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার কথা বলা হয়।

৩) জনকল্যাণকামী রাষ্ট্রনীতি–

উদারনীতিবাদ জনকল্যাণকর রাষ্ট্রের আদর্শে বিশ্বাসী । স্লেসিংগার মতে জলকন্যানমূলক রাষ্ট্র ব্যবস্থা সকল নাগরিকের জন্য শিক্ষা সামাজিক, নিরাপত্তা চিকিৎসা ,প্রকৃতির ব্যবস্থা করে মূলত জনকল্যাণকামী রাষ্ট্র শ্রমিক কল্যাণে আইন প্রণয়ন করতে পারবে।

৪) স্বাধীন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থা–

উদারনৈতিক গণতান্ত্রিক সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য আইন ও সংবিধানের পবিত্রতা রক্ষার জন্য শাসন বিভাগ ও আইন বিভাগের স্বৈরাচার থেকে জনগণের অধিকার রক্ষার জন্য উদারনীতিবাদ স্বাধীন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থার উপর গুরুত্ব আরোপ করে।

স্কলারশিপ: WB 10th Pass Scholarship 2024: মাধ্যমিক পাশ থাকলেই পাবে 12000 টাকা

৫) শান্তিপূর্ণভাবে সরকারের পরিবর্তন–

উদারনীতি মতবাদ সংবিধানের নিয়ম অনুযায়ী অহিংস পদ্ধতিতে ও এবং শান্তিপূর্ণভাবে নির্বাচনের মাধ্যমে জনগণ কর্তৃক সরকার পরিবর্তনের আস্থাশীল।

৬) সংখ্যালঘুর সার্থরক্ষা–

উদারনীতিবাদ সংখ্যালঘুর প্রতিনিধিত্বের উপর গুরুত্ব আরোপ করে। সমানুপাতিক প্রতিনিধিত্ব, প্রেশাগত প্রতিনিধিত্ব এবং মহিলা প্রতিনিধিত্বের মাধ্যমে সার্থরক্ষা করতে চায়।

৭) উদারনীতিবাদ বৈপ্লবিক উপায় শাসন ক্ষমতা পরিবর্তনের বিরোধী–

উদারনীতিবাদ রাজনৈতিক ক্ষেত্রে বৈপ্লবিক উপায় শাসন ক্ষমতার পরিবর্তন চায় না। এই মতবাদ বুলেট এর পরিবর্তে ব্যালটের মাধ্যমে শাসন ক্ষমতার পরিবর্তন চায়।

৮) বহুত্ববাদী সমাজ প্রতিষ্ঠা–

উদারনীতিবাদ বিশ্বাস করে রাষ্ট্রের বদলে বহুত্ববাদী সামাজিক প্রতিষ্ঠানের মধ্য দিয়ে ব্যক্তি ও গোষ্ঠী নিজেদের পারস্পরিক আশা আকাঙ্ক্ষাকে বাস্তবায়িত করার সুযোগ পায়।

উপসংহার:-

পরিশেষে বলা যায়, বর্তমানে বিশ্বায়নের যুগে ও উদারনীতিবাদের গুরুত্ব ও তাৎপর্য কেউ অস্বীকার করা যায় না। বিশ্বের বিভিন্ন দেশ আজ এই তথ্য দ্বারা অনুপ্রাণিত হয়ে তাদের রাষ্ট্রব্যবস্থার ভিত্তি প্রস্তর স্থাপন করেছে।

PDF ডাউনলোডDownload (up coming)
পর্ষদ সাইট Click Here
নতুন চাকরির খবরClick Here
উচ্চ মাধ্যমিক সাজেশনClick Here

সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন -

Leave a Comment

Madhyamik, HS, And others Class Notes, WBJEE Preparation & Scholarship.

হোমপেজ

পড়াশোনা

চাকরি

স্কলারশিপ

Update